Dainik Kagoj
Bangla News Portal

হঠাৎ কেন পদত্যাগ করলেন ইসরায়েলের সামরিক গোয়েন্দাপ্রধান?

3

ব্যর্থতার দায় নিয়ে পদত্যাগ করেছেন ইসরায়েলের সামরিক গোয়েন্দা প্রধান আহারন হালিভা। গত বছরের ৭ অক্টোবর হামাসের হামলার আগে কোনো তথ্য সরবরাহ না করার ব্যর্থতা মেনে তিনি এই পদত্যাগের ঘোষণা দেন। সোমবার ইসরায়েলি সেনাবাহিনী এক বিবৃতিতে এ কথা জানায়। খবর এএফপির।

ইসরায়েলি সামরিক বাহিনীতে ৩৮ বছরের পেশাগত জীবন হালিভার। ৭ অক্টোবরে হামলার পরপরই সরে দাঁড়াতে তাঁর ওপর চাপ ছিল। তবে গাজায় সামরিক অভিযানের বিষয়টি বিবেচনা করে তিনি দায়িত্ব পালন করে গেছেন। গাজায় চলমান যুদ্ধের ছয় মাস পার হওয়ায় হালিভার সরে দাঁড়ানোর পেছনে অন্য কারণও আছে বলে মনে করেন বিশ্লেষকেরা।

পদত্যাগপত্রে ৭ অক্টোবরের হামলা ঠেকাতে না পারার কথা উল্লেখ থাকলেও হালিভার পদত্যাগের অন্য কারণ খুঁজে পেয়েছেন ইসরায়েলের হারেৎজ পত্রিকার কলাম লেখক আকিভা এলদার। তার লেখা থেকে জানা যায়, প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু অচিরেই গাজায় যুদ্ধ বন্ধ করতে চান না বলে পদত্যাগ করে থাকতে পারেন সামরিক গোয়েন্দাপ্রধান। কেননা হামাসের হামলা ঠেকানোর ব্যর্থতার দায় তিনি কখনো স্বীকার করেননি। অন্য কারণটি হতে পারে যে জিম্মিদের ফিরিয়ে আনতে আগ্রহী নন প্রধানমন্ত্রী। তবে যাই হোক না কেন পদত্যাগের মাধ্যমে নেতানিয়াহুকে ব্যক্তিগতভাবে একটি বার্তা দিতে চেয়েছেন হালিভা।

- Advertisement -

২০২৩ সালের ৭ অক্টোবর হামাস ইসরায়েলে আকস্মিকভাবে প্রাণঘাতী হামলা চালায় হামাস। ইসরায়েলের সরকারি তথ্য অনুয়ায়ী, হামলায় ১ হাজার ১৭০ জন নিহত হয়েছেন। জবাবে সেদিন থেকেই ফিলিস্তিনের গাজা উপত্যকায় পাল্টা হামলা শুরু করে ইসরায়েল। গতকাল গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলের হামলায় ৩৪ হাজার ১৫১ জন নিহত হয়েছেন।

Leave A Reply

Your email address will not be published.