Dainik Kagoj
Bangla News Portal

সেতুমন্ত্রীর ভুয়া নিয়োগ লেটারে বদলি ঠেকানোর চেষ্টা!

8

সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী, বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এমপির প্যাডে ভুয়া ডিও লেটার গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ে জমা দিয়ে নিজের বদলি ঠেকানোর চেষ্টার অভিযোগ উঠেছে গণপূর্ত বিভাগ নোয়াখালীর নির্বাহী প্রকৌশলী সা’দ মোহাম্মদ আন্দালিবের বিরুদ্ধে।

অন্যদিকে এ ধরনের কোনো ডিও লেটার মন্ত্রণালয় থেকে দেওয়া হয়নি বলে জানিয়েছেন সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ও মন্ত্রীর পিএস-১ গৌতম চন্দ্র পাল।

একাধিক সূত্রে জানা গেছে, গণপূর্ত বিভাগ নোয়াখালীর নির্বাহী প্রকৌশলী সা’দ মোহাম্মদ আন্দালিবকে গত ২০ মার্চ গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মোহাম্মদ শামিম আখতারের স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে নোয়াখালী থেকে ফেনী গণপূর্ত বিভাগে বদলি করা হয়। প্রজ্ঞাপন জারির পর বদলি ঠেকাতে বিভিন্ন মহলে তদবির শুরু করে গণপূর্ত বিভাগ নোয়াখালীর নির্বাহী প্রকৌশলী সা’দ মোহাম্মদ আন্দালিব। পরবর্তীতে গত ৪ এপ্রিল সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয়ের মন্ত্রী ওবায়দুল কাদের এমপির প্যাডে স্বাক্ষরিত একটি ভুয়া ডিও লেটার তৈরি করে তা গত ৮ এপ্রিল গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ে জমা দিয়ে বদলি ঠেকানোর চেষ্টা করে। কিন্তু পরবর্তীতে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ে জমা দেওয়া ওই ডিও লেটারটি গত ১৫ এপ্রিল ভুয়া বলে প্রকাশ প্রায়। পরবর্তীতে তার ওই বদলির প্রজ্ঞাপনটি স্থগিত করে দেওয়া হয় এবং বৃহস্পতিবার (২৫ এপ্রিল) তাকে লালমনিরহাট বদলির প্রজ্ঞাপন জারি করা হয়।

- Advertisement -

সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয়ের মন্ত্রী ওবায়দুল কাদের স্বাক্ষরিত বদলির আদেশ স্থগিত চেয়ে ডিও লেটার সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠানো সেই ডিও লেটারে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রীর সুপারিশ ও স্বাক্ষর সম্বলিত ওই চিঠিটি আমাদের প্রতিনিধির হাতে রয়েছে। তবে ওবায়দুল কাদের স্বাক্ষরিত ওই ডিও লেটারে কোনো স্মারক নাম্বার দেওয়া হয়নি। অন্যদিকে গণপূর্ত বিভাগ নোয়াখালী কার্যালয়ে গিয়ে জানা গেছে, বৃহস্পতিবার সকালে নির্বাহী প্রকৌশলী সা’দ মোহাম্মদ আন্দালিবকে স্ট্যান্ড রিলিজ করে লালমনিরহাটে বদলি করা হয়েছে।

Noakhali PWD EXN Forgery Photo 25.04.2024

চিঠিতে দেখা যায় ৪ এপ্রিল প্রেরিত পত্রে সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয়ের মন্ত্রী ওবায়দুল কাদের গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের মন্ত্রী র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরীকে বদলি সংক্রান্ত আদেশটি বাতিল করে তাকে স্বপদে বহাল রাখার জন্য সহযোগিতা কামনা করেছেন। পত্রে ডিও নম্বর ৩৫.০০.০০০০.০০১.৯৯.০০২.২৪-৯৭ উল্লেখ করা হলেও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কোনো স্মারক নাম্বার উল্লেখ করা হয়নি। পত্রে দেখা যায়, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের মন্ত্রী র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরীর ৮ এপ্রিল তারিখ উল্লেখ করে স্বাক্ষর রয়েছে। তিনি সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও প্রধান প্রকৌশলীর পদবি উল্লেখ করে জরুরি লিখে ওই পত্রে স্বাক্ষর করেছেন।

গত ৪ এপ্রিল প্রেরিত পত্রে সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরীকে উদ্দেশ্য করে লেখেন ‘প্রিয় সহকর্মী, আপনার অবগতির জন্য জানাচ্ছি যে, জনাব সা’দ মোহাম্মদ আন্দালিব, নির্বাহী প্রকৌশলী, নোয়াখালী গণপূর্ত বিভাগ, নোয়াখালী। তিনি একজন দক্ষ ও নির্ভরযোগ্য কর্মকর্তা। আমার নির্বাচনী এলাকা নোয়াখালী জেলায় তিনি দক্ষতা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করছেন। গণপূর্ত অধিদপ্তরের ২০.০৩.২০২৪ তারিখের ২৫.৩৬.০০০০.২১৫.১৯.১০১.২১.৩৬৯ সংখ্যক প্রজ্ঞাপনমূলে তাকে ফেনী গণপূর্ত বিভাগ, ফেনীতে নির্বাহী প্রকৌশলী হিসেবে বদলি করা হয়েছে (কপি সংযুক্ত)। নোয়াখালী জেলার গণপূর্ত কাজসমূহ দক্ষতা ও গতিশীলতার সাথে সুষ্ঠুভাবে সম্পাদনের স্বার্থে জনাব সা’দ মোহাম্মদ আন্দালিব কে নোয়াখালী গণপূর্ত বিভাকে তার চাকুরি আরও কিছুদিন সময় চলমান রাখা প্রয়োজন।

এমতাবস্থায়, নোয়াখালী গণপূর্ত বিভাগের বর্তমান গতিশীল কর্মধারা অব্যাহত রাখার স্বার্থে জনাব সা’দ মোহাম্মদ আন্দালিব, নির্বাহী প্রকৌশলী, নোয়াখালী গণপূর্ত বিভাগ-এর বদলি সংক্রান্ত আদেশটি বাতিল করে তাকে স্বপদে বহাল রাখার জন্য আপনার সহযোগিতা কামনা করছি।’

ডিও লেটারে শেষে সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদেরের স্বাক্ষর রয়েছে।

নোয়াখালী গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী সা’দ মোহাম্মদ আন্দালিব অভিযোগের বিষয়ে জানান, মন্ত্রী মহোদয়ের ব্যাপার তো আমি জানি না। কোন মন্ত্রী মহোদয়ের ডিও লেটার তাও জানি না। রমজানের সময় একটি অর্ডার হয়েছিলো, সেটা আবার মাঝখানে স্ট্যা হয়। পরে আবার আজকে (২৫ এপ্রিল) আরেকটি বদলি সংক্রান্ত আদেশ হয়েছে। যখন যে আদেশ আসে আমরা সে আদেশ অনুযায়ী চলি। মন্ত্রী মহোদয়ের ডিওলেটার সংক্রান্ত বিষয়ে আমি জানি না।

এ বিষয়ে সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয়ের মন্ত্রী ওবায়দুল কাদের এমপির প্যাড ও স্বাক্ষরযুক্ত ডিও লেটার বিষয়ে সেতুমন্ত্রীর পিএস-১ সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগের যুগ্ম সচিব গৌতম চন্দ্র পাল বলেন, বিষয়টি জানার পর আমরা বলেছি এই ধরনের ডিও লেটার কখনোই আমাদের স্যার দেন না। এটা স্যার দেয়নি। তারপর যখন কপি পেলাম তখন আমরা আরও ভালোভাবে নিশ্চিত হয়ে বললাম এটা আমাদের ডিও লেটার না। ভুয়া একটি ডিও লেটার। এই ধরনের অনৈতিক কর্মকাণ্ড কে বা কারা করেছে যাচাই-বাছাই করে ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে অবহিত করা হয়েছে।

Leave A Reply

Your email address will not be published.