Dainik Kagoj
Bangla News Portal

গাছের সাথে এ কেমন শত্রুতা!

147

শেরপুরের নালিতাবাড়ীতে প্রতিবেশির সাথে পুর্বশত্রুতার জেরধরে সদ্য রোপিত কাঠ বাগানের প্রায় ৩ হাজার ২০০ আকাশমণি গাছের চারা কেটে ফেলেছে প্রতিপক্ষ।

বৃহস্পতিবার (৩ আগষ্ট) রাতে উপজেলার নয়াবিল ইউনিয়নের দাওধারা কাটাবাড়িপাড়া গ্রামে এই ঘটনা ঘটে। এ ঘটনায় জসিম উদ্দিনের ছোট ভাই আজহারুল ইসলাম বাদী হয়ে শনিবার (৫ আগষ্ট) দুপুরে নালিতাবাড়ী থানায় একটি লিখিত অভিযোগ দাখিল করেন।

জানা গেছে, দীর্ঘদিন যাবত বন্যহাতির তান্ডবে উপজেলার সীমান্ত এলাকার পাহাড়ী বনভুমির গোপের আবাদী জমি পতিত পড়ে থাকে। এক সময় ওইসব জমিতে ধান চাষ করা হতো। সম্প্রতি সেই পতিত জমিতে কাঠ বাগান সৃজনের লক্ষে দাওধারা কাটাবাড়িপাড়া গ্রামের হালুয়াগাইট্রা গোপে ১ একর ২৫ শতাংশ জমিতে আকাশ মণি গাছের চারা রোপন করেন জসিম উদ্দিন নামের এক কৃষক। একই গ্রামের তার আপন চাচা রুহুল আমীনের সাথে জমি সংক্রান্ত বিষয়ে দীর্ঘদিন যাবত বিরোধ চলে আসছিল। জসিম উদ্দিন অভিযোগ করে জানান, তার চাচা রুহুল আমীনের নেতৃত্বে বৃহস্পতিবার রাতে কয়েকজন লোক দিয়ে সদ্য সৃজিত ওই কাঠ বাগানে প্রবেশ করে আকাশ মণি গাছের প্রায় ৩ হাজার ২০০ চারা কেটে ফেলেছে। কোন কোন জায়গায় চারাগাছ ভঙ্গে ফেলেছে ও টেনে উপরে ফেলেছে। এতে তার প্রায় দেড় লক্ষাধিক টাকার ক্ষতি হয়েছে। এ ঘটনায় জসিম উদ্দিনের ছোটভাই বাদী হয়ে ৫ জনকে আসামী করে নালিতাবাড়ী থানায় একটি লিখিত অভিযোগ দাখিল করেছেন।

- Advertisement -

এ বিষয়ে ক্ষতিগ্রস্ত কৃষক জসিম উদ্দিন বলেন, আমি খুব কষ্ট করে এই কাঠ বাগানটি সৃজন করেছি। আমার চাচার নেতৃত্বে আমার বাগানের প্রায় ৩ হাজার ২০০ চারা কেটে ফেলেছে। আমি এর সুষ্ঠু বিচার চাই।

Leave A Reply

Your email address will not be published.