Dainik Kagoj
Bangla News Portal

জবি নীল দলের মাসব্যাপী কালো ব্যাচ ধারণ কর্মসূচির উদ্বোধন

184

জবি নীল দলের মাসব্যাপী কালো ব্যাচ ধারণ কর্মসূচির উদ্বোধন করা হয়েছে। রবিবার জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) নীল দল কর্তৃক আয়োজিত এক অনুষ্ঠানে মাসব্যাপী কালো ব্যাচ ধারণ কর্মসূচির উদ্বোধন করা হয়। ১৫ই আগস্ট জাতীয় শোক দিবস উদযাপনের অংশ হিসেবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আওয়ামীপন্থী শিক্ষকদের সংগঠন ‘নীল দল’ মাসব্যাপী এই কালো ব্যাচ ধারণ কর্মসূচির উদ্বোধন করে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নীল দলের সভাপতি অধ্যাপক জাকির হোসেন এবং সঞ্চালনায় ছিলেন নীল দলের সাধারণ সম্পাদক ড. নাফিস আহমদ।

অনুষ্ঠানে বক্তৃতাকালে জবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো.আইনুল ইসলাম ১৯৭৫ সালের সেই ১৫ই আগস্টের কালো রাতের স্মৃতিচারণ করে বলেন, “একটা সময় ১৫ই আগস্টে শোক পালন করার সুযোগ ছিল না। কিন্তু এখন আমরা মাসব্যাপী বিভিন্ন প্রোগ্রামের মধ্য দিয়ে শোক পালন করতে পারি। শোকের মাসে শোককে শক্তিতে রুপান্তরিত করে বঙ্গবন্ধু যে স্বপ্ন দেখেছিলেন, সোনার বাংলা গড়ার, সেই স্বপ্নকে বাস্তবায়নের লক্ষ্যে এবং বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের নিহতদের প্রতি শোক জানিয়ে আমরা মাসব্যাপী কালো ব্যাচ ধারণ এবং বিভিন্ন প্রোগ্রাম পালন করব।”
এছাড়া অতিথির বক্তব্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাবেক সভাপতি অধ্যাপক ড. আবুল হোসেন বলেন, “বঙ্গবন্ধু বাংলাদেশকে নিয়ে এমন একটি স্বপ্ন দেখেছিলেন যে,তিনি যদি বেঁচে থাকতেন তাহলে অনেক আগেই বাংলাদেশ উন্নত সমৃদ্ধ, স্মার্ট বাংলাদেশে পরিণত হতো।কিন্তু ঘাতকেরা সেটা চায়নি,তারা চেয়েছিল বাংলাদেশ আবার পাকিস্তান হয়ে যাক।চিরতরে নির্মুল করার জন্যই তারা বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করেছে। আমরা সমসময় বঙ্গবন্ধুকে স্মরণ করি,আগষ্ট মাসে আরও শ্রদ্ধাভরে তাঁকে স্মরণ করব।”

- Advertisement -

মাসব্যাপী কালো ব্যাচ ধারণ কর্মসূচির উদ্বোধন উপলক্ষে জগন্নাথ বিশ্ববিদ্যালয় নীল দলের সভাপতি অধ্যাপক জাকির হোসেন বলেন, “১৫ই আগস্টকে আমরা কোনভাবেই ছিন্ন ঘটনা হিসেবে দেখতে পারিনা।একাত্তরের পরাজিত শক্তিই পরাজয়ের প্রতিশোধ নেওয়ার জন্য বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করেছিল। সেই পরাজিত শক্তি এখনো থেমে নেই। আমাদেরকে ঐক্যবদ্ধ থাকতে হবে।আমাদের যে গণতন্ত্রের ধারা,সেটা আমাদেরকেই রক্ষা করতে হবে।১৫ই আগস্টের শোককে শক্তিতে রুপান্তরিত করে সতর্কতার সাথে আমাদেরকে সামনের দিকে অগ্রসর হতে হবে।”

অনুষ্ঠানে মাসব্যাপী কালো ব্যাচ ধারণ কর্মসূচির পাশাপাশি ১৫ই আগস্ট যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালন এবং ২০ই আগষ্ট মাননীয় শিক্ষামন্ত্রীর উপস্থিতিতে আলোচনা সভার আয়োজনসহ মাসব্যাপী শোক পালননের নানান কর্মসূচি নিয়ে আলোচনা হয়।অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন নীল দলের যুগ্ম সাধারণ সম্পাদক এ.এস.এম. গোলাম আদম, সদস্য মো. সেলিম এবং অন্যান্য ব্যক্তিবর্গ ও সাংবাদিকবৃন্দ।

Leave A Reply

Your email address will not be published.